Bcs Math 41th Bcs confidence

Bcs confidence

Bcs confidence is a famous coaching center.

Bcs confidence,Bcs confidence ,math practice,math games,maths quiz,abc math,math is fun,ixl math,bcs math solution pdf,bcs model test,bcs prep,bcs confidence,

bcs preparation,

math preparation for bcs exam,

bcs math class,

bcs confidence math class,

#শতকরা লাভ-ক্ষতি ও সুদকষার শত শত অংক কিভাবে এই ১০০% কে ব্যবহার করে এক লাইনে করা সম্ভব তা এই পোষ্ট টির শেষ পর্যন্ত পড়লে বুঝতে পারবেন। (যাদের ধৈর্য্য কম অথবা নিজে থেকে পারেন তাদের জন্য আলাদা পোষ্ট )
#১০০% টা আসলে কি??
১০০% হলো যে কোন কিছুর প্রাথমিক মান বা অপরিবর্তিত মান। যেমন: যেমন একটি ক্লাশে ১০০ জনে ১০০জনই উপস্থিত থাকলে আমরা বলি ১০০% উপস্থিতি। অবার কম হলে বলি ৯০% উপস্থিত আবার কোন দ্রব্যের দাম অত্যাধিক বেরে গেলে আমরা বলি ২০০% বেরে গেছে। অর্থাৎ বাড়া বোঝালে ১০০% এর সাথে যোগ আবার কমা বোঝালে ১০০% থেকে বিয়োগ হয়।
#কিছু প্রশ্নে ১০০% এর প্রয়োগ…Bcs confidence
২৫০ টাকার একটি শার্ট ১০% লাভে বিক্রি করা হলে শার্টটির বিক্রয়মূল্য কত। সরাসরি ২৫০ এর ১১০% এর মান বের করতে হবে। কেননা এখানে ২৫০ টাকার হল ক্রয়মূল্য যাতে লাভ বা ক্ষতি কোন কিছুই যুক্ত না থাকায় তা ১০০% এবং লাভের ১০% যুক্ত হয়ে গেলে ১১০% হবে। (আস্তে আস্তে কঠিনে যাচ্ছি তাই সহজ গুলো দেখে ভালোভাবে বুঝুন।)
#৩০ জন ছাত্রের মধ্যে ২০% অনুপস্থিত থাকলে মোট কতজন অনুপস্থিত ৩০ এর ২০% = ৬ জন।
কিন্তু যদি এই প্রশ্নটিই উল্টোভাবে আসে এভাবে >>>> একটি ক্লাশে কোন একদিন ৬ জন ছাত্র অনুপস্থিত ছিল। যদি এই ৬ জন মোট ছাত্রছাত্রীর ২০% হয়, তাহলে ঐ কøাশে মোট কতজন ছাত্র আছে?? এখানে বুঝে বুঝে করলে এভাবে অনুপস্থিত এর % হল ২০% এবং এই ২০% এর মান হল ৬ তাই লিখা যায় ২০% = ৬ অতএব ১% = ৬/২০ সুতরাং ১০০% = (৬*১০০)/ ২০ = ৩০জন।
( নোট: যে কোন % এর অংকে % বাদে যে সংখ্যাটি দেয়া থাকবে তা কত অংশের মান তা নিয়ে ভাবা শুরু করলে দ্রুত অংক হবে) এই অংকটিই এক লাইনি করতে চাইলে …… সরাসরি ৬* (১০০/২০) ( নোট: যে কোন % এর মান দেয়া থাকলে ঐ % এর মান লিখে % টিকে উল্টিয়ে লিখে গুণ করলে উত্তর বের হয়ে যাবে।) প্রমাণ দেখুন এখানে:
#ফাহিমের কাছে কিছু মারবেল ছিল, যার ২৫% সে তার ভাইকে দেয়ায় তার ভাই ৭৫টি মারবেল পেল। ফাহিমের কাছে মোট কতটি মারবেল ছিল? (৭৫*(১০০/২৫) = ৩০০টি ) (মান লিখে % কে উল্টিয়ে গুণ) #একজন ফল বিক্রেতা ৩০% আপেল বিক্রি করল এবং তার নিকট আরও ৬৩০ টি আপেল আছে। সে সর্বমোট কতগুলো আপেল কিনেছিল? (কৃষি ব্যাংক:সিনি:অফি:১১) ৯০০ (এখানে ৬৩০ হল ৭০% এর মান বাকিটা নিজেই করুন) #একটি ভোটকেন্দ্রে উপস্থিত ভোটারদের ৫৫% ভোট পেয়ে একজন প্রার্থী নির্বাচিত হয়েছেন। তিনি তাঁর একমাত্র প্রতিদ্বন্দ্বী অপেক্ষা ১০,০০০ ভোট বেশি পেয়েছেন। ভোটকেন্দ্রে কতজন ভোটার উপস্থিত ছিল। (সাহায্য: দুজনের ভোটের পার্থক্য ৫৫%-৪৫% = ১০% যার মান ১০০০০ তাহলে ১০০% = ? ) #There are 92 girls in the introductory anthropology class. This is 40% of all the students. What is the total number of students? (trust bank-2011) = 230 here 40% = 90 so the ans is 92* (100/90) = 230 (reverse 40% & multiple 92) Solve yourselves:
#In an examination 85% examinees passed in English. If total 75 examinees failed in English, then what is the total number of examinees? (Raj: Krisi Unnayan Bank officer 2011) (Help:15%=75, So 100%=?) লাভ-ক্ষতি অধ্যায়ে ১০০% এর প্রয়োগ:
#১৫০ টাকায় একটি জিনিস ক্রয় করে কত দামে বিক্রয় করলে ৩০% লাভ হবে? (প্রা:বি:সহ:শি:নি:-১২) (১৫০ এর ১৩০% )
# একটি কলম ২৭০ টাকায় বিক্রয় করাতে ১০% ক্ষতি হয়; কলমটির ক্রয়মূল্য কত? (প্রাক- প্রা:বি:সহ:শি:নি:-১৩) ৩০০(এখানে ২৭০ হল ৯০% এর মান কারন ১০% ক্ষতি হয়েছে। তাই ২৭০ * ৯০% উল্টিয়ে = ২৭০*(১০০/৯০) [লাভ-ক্ষতির অংকে ক্রয়মূলটাই ১০০%] #৪৬. কোন বই ৪০ টাকায় বিক্রি করলে ২০% ক্ষতি হয়। কত টাকায় বিক্রি করলে ৪০% লাভ হবে? {প্রাথমিক সহ:শিক্ষক নিয়োগ:-২০১০ (কপোতাক্ষ)} (হিন্টস: ৮০%= ৪০ , সুতরাং ১৪০% = ?) ৭০টাকা।
#এক ঝুড়ি আম ১০% ক্ষতিতে বিক্রয় করা হল। বিক্রয়মূল্য ৪৫ টাকা বেশি হলে ৫% লাভ হতো। এক ঝুড়ি আমের দাম কত? (ইসলামী ব্যাংকের সহ: অফিসার গ্রেড-৩ পরীক্ষা -২০০৫) উত্তর: ৩০০টাকা (ব্যাখ্যা: ১০ ক্ষতি পোষাতে হবে তারপর আবার ৫% লাভ করতে হবে অর্থাৎ মোট বৃদ্ধি করতে হবে ১০%+৫% = ১৫% যার টাকায় মান হল ৪৫। সুতরাং ১% = ৩ এবং ১০০% = ৩০০ #A pen was sold at 15% loss. If the selling price was Tk.8 more, then the seller could have made a profit of 10%. What was the purchase price of the pen?( Pubali Bank Ltd. Senior. Off./Officer-2011) 32tk (help: 15% loss to 10% profit so 15+10 = 25% = 8 so 100% =? (25% er maner theke 4 gun besi hbe so 8*4 =32 ) #এরকম আরো অনেক অনেক অংক আছে। এ ধরনের অংক সবগুলো এক পোষ্টে দিলে অনেক বড় হয়ে যাবে তাই অন্য কোনদিন অবশিষ্ট বিষয়গুলো নিয়ে পুণরায় পোষ্ট দিবো । যে যে বিষয়গুলো বুঝতে পারবেন না কমেন্ট করে জানাবেন) ঁ#ইংরেজীতে আসলেও নিয়ম একই: ভয় পাওয়ার কোন কারণ নেই। নতুন করে কোনো নিয়ম শিখতে হবে না,,, শুধু ধরতে পারতে হবে কোন ইংরেজী অংকটা বাংলা নিয়মের কোন অংকের সাথে মিল আছে। #There will be a loss of 10% ,if a chair is sold for tk. 540. At what price should the chair be sold to make a profit of 20%? (BB Cash Officer 2011) 720 ( here 10% loss then 20% profit so 90% = 540 then 1%= 6 So 120% = 720) সে – ই ইংরেজী অংক পারে না যে বাংলা অংকগুলোর সবগুলো নিয়ম ভালোভাবে জানে না। তাই আগে বাংলায় শিুখুন।

About মোঃজয়নাল আবদীন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন, আমি আজ আপনাদের সামনে আরো একটি গুরুত্বপূর্ণ কিছু নিয়ে হাজির হয়েছি। আজকের বিষয় আসসালামু আলাইকুম। আমি মোহাম্মদঃ জয়নাল আবদীন । আমি আমার এই ওয়েবসাইটের মাধ্যমে বিসিএস এর সকল প্রকার বিষয় ভিত্তিক লেকচার দেওয়ার চেষ্টা করব। তাছাড়াও আপনি এখানে বিভিন্ন প্রকার পিডিএফ আকারে বই পাবেন। যেগুলো যে কোনো চাকরির পরীক্ষা, কিংবা পাবলিক পরীক্ষার জন্য অনেক কাজে আসবে। আমি একটা কথাই জানি সেটা হচ্ছে কোন জাতীয় শিক্ষা ছাড়া। তাই আমার মূল প্রতিপাদ্য বিষয় জ্ঞানই শক্তি ।আসুন সবাই জ্ঞান অর্জন করি এবং এর সাথে সহযোগিতা করি ।

Leave a Reply