bcs preparation Bangladesh Affair

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন, আমি আজ আপনাদের সামনে আরো একটি গুরুত্বপূর্ণ কিছু নিয়ে হাজির হয়েছি। আজকের বিষয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

আজকে আমাদের দ্বিতীয় পর্বঃ

উপাধি সমূহঃ

জনাব তোফায়েল আহমেদ শেখ মুজিবকে ৪৯ বছর বয়সে বঙ্গবন্ধু উপাধি দেন।

৫ এপ্রিল ১৯৭১  সাল ডাকসু সভাপতি আসম আব্দুর রব শেখ মুজিবকে জাতির জনক উপাধি দেন।

২৩  মেয়ে ১৯৭৩  বিশ্ব শান্তি পরিষদের তৎকালীন মহাসচিব  রমেশ চন্দ্র শেখ মুজিবুর রহমানকে বিশ্ববন্ধু উপাধি প্রদান করেন।

Bangladesh Affair bcs preparation

৫ এপ্রিল১৯৭১  সালে মার্কিন ম্যাগাজিন বঙ্গবন্ধু একটি স্টরি লেখার শিরোনামে তিনি শেখ মুজিবুর রহমানকে রাজনীতির কবি হিসেবে আখ্যায়িত করেন।

বাংলাদেশ সংবিধানের শেখ মুজিবুর রহমানের নামটি এসেছে ৫  বার।

অনুচ্ছেদ  নং-৪

 অনুচ্ছেদ নং ১৫০

তফসিল ৫

তফসিল ৬

তফসিল ৭

শিক্ষা জীবনে যারা তার প্রথম শিক্ষক ছিলেনঃ

প্রথম গৃহ শিক্ষক ছিলেন পন্ডিত সাখাওয়াত উল্লাহ।

প্রথম ইংরেজি শিক্ষক ছিলেন  রসরঞ্জন বাবু।

প্রথম গণিত শিক্ষক ছিলেন মনোরঞ্জন বাবু।

রাজনীতির হাতে ঘড়ি শুরু হয়  আব্দুল হামিদ খান এম এস সি ।

প্রাসঙ্গিক কিছু তথ্যঃ

শেখ মুজিবুর রহমান ফুটবল খেলা খুব পছন্দ করতেন এবং নিয়মিত ফুটবল খেলতেন। তিনি ঢাকা ওয়ান্ডারার্স ক্লাবের নিয়মিত ছিলেন।

বঙ্গবন্ধুর প্রিয় খাবার ছিল কই,  শিং, চিংড়ি মাছ । বঙ্গবন্ধু তার কোটে ৬ টি বোতাম ব্যবহার  করতেন। কারণ ৬ টি বোতাম ছয় দফার প্রতীক। পরবর্তীতে এই ৬ টি  বোতাম কুটি শেখ মুজিব কোট নামে পরিচিত লাভ করে।

শেখ মুজিবুর রহমানের কর্মজীবনঃ

ছাত্র জীবনে রাজনীতি করার জন্য টাকার প্রয়োজন হতো এজন্য তিনি পাকিস্তানের প্রতিনিধি হিসেবে দৈনিক পত্রিকায় কাজ করতো্। এতে তিনি প্রায় ৩০০ টাকা পেতেন। ১৯৫৭ সালে মন্ত্রিত্ব ছেড়ে দেবার পর পাকিস্তানের প্রধানমন্ত্রী হোসেন শহীদ সোহরাওয়ার্দী শেখ মুজিবুর রহমানকে পূর্ব পাকিস্তানের ট্রিপল এর চেয়ারম্যানের দায়িত্ব প্রদান করেন। ১৯৫৮ সাল পর্যন্ত তিনি এ পদে বহাল ছিলেন সে সময়ে বোর্ডের অফিস সেগুনবাগিচা। তৃণমূল ও গবেষণা ইনস্টিটিউট এর চেয়ার বসানো হয়েছিল। শেখ মুজিবুর এর নামে ঢাকা বিশ্ববিদ্যালয় একটি সংরক্ষিত রয়েছে।

শেখ মুজিবুর রহমান এর সন্তানাদিঃ শেখ মুজিবুর রহমান ১৩ বছর বয়সে তিন বছরের কন্যাকে বিবাহ করেন। তার স্ত্রীর নাম ফজিলাতুন্নেছা। কিন্তু শেখ মুজিবুর রহমান তাঁকে রেনু নামে ডাকতেন। রেনু বঙ্গমাতা হিসেবে পরিচিত। শেখ মুজিবুর রহমান   দুই কন্যা এবং তিন ছেলে ছিল । তাদের নাম সমূহঃ

তার প্রথম সন্তান শেখ হাসিনা( বর্তমান বাংলাদেশের প্রধানমন্ত্রী), দ্বিতীয় সন্তান শেখ কামাল, তৃতীয় সন্তান শেখ জামাল, চতুর্থ সন্তান শেখ রেহানা এবং পঞ্চম সন্তান শেখ রাসেল।

যারা যারা প্রথম পর্বটি পড়েন তারা নিচের লিংকের মাধ্যমে প্রথম  পর্ব টি পড়তে পারেন ।

প্রথম পর্ব

About মোঃজয়নাল আবদীন

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন, আমি আজ আপনাদের সামনে আরো একটি গুরুত্বপূর্ণ কিছু নিয়ে হাজির হয়েছি। আজকের বিষয় আসসালামু আলাইকুম। আমি মোহাম্মদঃ জয়নাল আবদীন । আমি আমার এই ওয়েবসাইটের মাধ্যমে বিসিএস এর সকল প্রকার বিষয় ভিত্তিক লেকচার দেওয়ার চেষ্টা করব। তাছাড়াও আপনি এখানে বিভিন্ন প্রকার পিডিএফ আকারে বই পাবেন। যেগুলো যে কোনো চাকরির পরীক্ষা, কিংবা পাবলিক পরীক্ষার জন্য অনেক কাজে আসবে। আমি একটা কথাই জানি সেটা হচ্ছে কোন জাতীয় শিক্ষা ছাড়া। তাই আমার মূল প্রতিপাদ্য বিষয় জ্ঞানই শক্তি ।আসুন সবাই জ্ঞান অর্জন করি এবং এর সাথে সহযোগিতা করি ।

3 comments

  1. online pharmacies tech school
    canadian cialis

Leave a Reply