Tuesday, June 15, 2021
HomeইসলামSalat বা নামাজের সালাতের পূর্বে ওজুর সময় করনীয়

Salat বা নামাজের সালাতের পূর্বে ওজুর সময় করনীয়

salat


20210608 132034
নামাজের সালাতের পূর্বে ওজুর সময় কয়েকটি শিক্ষা এত বেশি মনে দাগ কেটেছে যে, আমি ভাষায় প্রকাশ করতে পারবো না তাই আপনাদের সাথে শেয়ার করতে চাই।

ওযু করার সময় যখন আমরা ডান হাত দুই তখন আমরা মনে মনে দোয়া করতে পারি যে, হে আল্লাহ আমার এই দুই হাতে যেন কোন খারাপ কাজ না হয়।

কুলি করার সময় দোয়া করতে পারি,

হে আল্লাহ! আমার এই মুখ দিয়ে যেন কোন খারাপ কথা গীবত পরনিন্দা চোগলখোরী মিথ্যা না বের হয়।

আমার এই মুখ দিয়ে যেন থাই বের হয় যা তোমাকে সন্তুষ্ট করে এই অজুর পানির মাধ্যমে আমার মুখের বাহ্যিক ও অভ্যন্তরীণ নোংরা বের করে দিন।

ইয়া রব আপনি সর্বশ্রেষ্ঠ পরিশুদ্ধ কারী,

নাকে পানি দেওয়ার সময় দোয়া করতে পারি! এই নাক দিয়ে যেন আমি জান্নাতের সুঘ্রাণ পাই।

মুখে পানি দেওয়ার সময় দোয়া করতে পারি হে আল্লাহ! আমার এই মুখকে তুমি কেয়ামতের দিন উজ্জ্বল করে দাও।

Salat
Salat

 

হে প্রভু! তুমি একে অন্ধকারাচ্ছন্ন করিওনা মালিক

কেয়ামতের ময়দানে যদি মুখ অন্ধকার হয়ে যায় তবে আমার আর কোনো উপায় থাকবে না এই অজুর পানির বদৌলতে তুমি মুখটাকে চিরস্থায়ী নূর দ্বারা ভরে দাও।

ডান হাত ধোয়ার সময় দোয়া করতে পারি

হে আল্লাহ !আমার এই ডান হাতে আমাকে আমলনামা লাভের সৌভাগ্য দান করুন।হে রাব্বুল আলামিন এই হাতেই যেন আমি আমার আমলনামা পেয়ে যাই।

বাম হাত ধোয়ার সময় দোয়া করতে পারি,

হে আল্লাহ! আমার এই হাত কি তুমি আমার নাম আগ্রহনের দায়ভার থেকে মুক্ত করে দাও হে মালিক,যাদের আমলনামা বাম হাতে আসবে আমি যেন তাদের অন্তর্ভুক্ত না হয়।

মাথা মাসেহ করার সময় দোয়া করতে পারি,

হে আল্লাহ এই অজুর পানির মাধ্যমে আমার মস্তিষ্ক উর্বর করে দাও যাতে আমার চিন্তা ভাবনা আমার এলেম,আমার সবকিছু দিয়ে আমি তোমাকে খুশি করতে পারি আমার এই মাথা যেন দুনিয়া ও আখেরাতে তুমি ছাড়া আর কারো সামনে নত না হয়।হে প্রভু! তোমার সামনে আপাদমস্তক নত করে দিচ্ছি।

কান মাসেহ করার সময় দোয়া করতে পারি,

হে আল্লাহ! আমার এইখান দিয়ে যেন হারাম গান বাজনা, গীবত না শুনি।আমার এই কান যেন কারো পরনিন্দা না শুনে, আমার এইখান দিয়ে যেন হারাম কোন জিনিস না শুনি,

পা দুয়ার সময় দোয়া করতে পারি,

হে আল্লাহ! আমার এ পা দুটোকে আপনি পুলসিরাত পার হওয়ার সময় দৃঢ় করে দিন, যাতে সহজে পার হতে পারি।আমার এই পা জেনো জান্নাতের স্পর্শ পাওয়ার সৌভাগ্য লাভ করে ইয়া রব্ব। আমার এই পা কে জাহান্নামের ফর্সা হওয়া থেকে মাফ করে দিন ইয়া গফফার।

হে আল্লাহ! দুনিয়ার বুকে যতদিন আমি বেঁচে থাকব আমি আমার এই ফাঁদে যেন কোন হারাম পথে গমন না করি।

সুবহানাল্লাহ একবার ট্রাই করে দেখুন কতটা সুন্দর কতটা নরম দিল হয়, ওযুর পরে মনে হবে আর তার অসুস্থ হয়ে গেছে এই দোয়া গুলো আপনি বাংলায় পড়তে পারেন।

বাংলায় পরে ওযু টা শেষ করে দেখবেন নামাজে কতটা বিনয়ী হওয়া যায়। আর রাসুল (সা.) তো বলেই দিয়েছেন অজুর সময় দোয়া গুলো আল্লাহ তায়ালা কবুল করে নেন।

ইনশাআল্লাহ এই দোয়া গুলো নিয়মিত পড়লে আমরা দুনিয়া ও আখেরাতে আশেষ কল্যাণ হাসিল করতে পারব।

Salat Salat Salat Salat Salat 

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments